উদ্যোক্তাদের জন্য সুলভ ইন্টারনেট

      উদ্যোক্তাদের জন্য সুলভ ইন্টারনেট তে মন্তব্য বন্ধ

প্রিয় উদ্দ্যোক্তা বন্ধুগন, আমাদের অনেক বন্ধুই অনেক বেশি মুল্যে ইন্টারনেট ব্যবহার করে থাকে কিংবা অনেক টাকা খরচ করে মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকেন। আমরা যারা ঢাকায় কিংবা বিভিন্ন বিভাগীয় শহরে থাকি, তারা খুব স্বল্প খরচেই আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করে থাকি, যেমন এখানে ঢাকায় মাত্র ১০০০ টাকায়ই  আনলিমিটেড ২.৫(অাড়াই) এম.বি.পি.এস ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করা যায়।

এখন কথা হচ্ছে , আমাদের প্রতন্ত এলাকার বন্ধুরা কিভাবে কম খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। এটা নিয়ে ভাবছিলাম। অনেকের সংগে কথা বলেছি।আসলে অনেকে মিলে ইন্টারনেট বিভিন্ন জায়গায় নিলে ইন্টারনেট খরচ কমানো সম্ভব এবং ব্রডব্যান্ড আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করাও সম্ভব। আর সাথে অন্যান্য সার্ভিস, যেমন -আই.পি টিভি, আইপি টেলিফোনী প্রভৃতি সার্ভিস দিয়ে বাড়তি আয় করা সম্ভব।

যেমন ধরুন , আমাদের কোন উ্দ্যোক্তা বন্ধু, ইন্টারনেট সংযোগ নিতে চা্চ্ছেন, তিনি হয়তো কোন ব্রডব্যন্ড ইন্টারনেট প্রোভাইডারের কাছ থেকে এই সার্ভিস টি নিবেন। আপনারা সকলেই জানেন যে, বিটিসিএল থেকে সরাসরি ইন্টারনেট নেয়া যায়। তো আমরা যদি সরাসরি বিটিসিএল থেকে ইন্টারনেট নেই, তবে ব্রডব্যান্ড প্রোভাইডার কে লাভ দিতে হবেনা।  সুতরাং কম মুল্যেই ইন্টারনেট ব্যবহার করা যাবে। এটা তো গেলো, একটি দিক। আরেকটি দিক হলো আমরা ইন্টারনেট সর্ভিস প্রোভাইডার হতে পারি। আমরা যদি স্বল্প সংখ্যক ইন্টারনেট সংযোগও দিতে পারি , তবে আমরা হয়তো বিনা পয়সায় ইন্টারনেট ব্যবহার করতে পারবো।

অনেকে হয়তো বলতে পারেন যে, একটি আই.এস.পি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ) করতে তো অনেক খরচ। আসলে, কিছুটা খরচ হলেও, একটি ব্যবসা তো দাড়িয়ে যাচ্ছে, যেখান থেকে কিছু আয় ও আসবে, আবার নিজের ইন্টারনেট খরচটা বাচবে।

আবার অনেকে হয়তো  বলবেন, ইন্টারনেট ব্যবসা দাড় করাতে অনেক ঝামেলা, কানেকশনের তারগুলো দেখে রাখতে হবে, কেউ যদি কেটে নিয়ে যায়, আবার ৮০-৯০ মিটার দুরে দুরে একটি করে সুইচ বসাতে হবে, সেই সুইচে আবার পাওয়ার দিতে হবে, বিদ্যুত চলে গেলে আরেক বিপদ, কাস্টোমার চিৎকার চেচামেচি শুরু করে দিবে। এই সকল প্রশ্ন যাদের মাথায় ঘুরছে, তাদের কে বলি, ওয়্যারলেস সর্ভিস দিন। আজকাল ওয়্যারলেস ডিভাইসের দাম অনেক কম। আর যে ঝামেলা গুলোর কথা বললাম, তাও থাকবেনা। স্বল্প মুল্যের ডিভাইস দিয়ে আপনি প্রায় এক কিলোমিটার জায়গা জুড়ে ইন্টারনেট দিতে পারবেন। আর এরিয়া বাড়াতে হলে বাড়তি ওয়্যারলেস রিপিটার ব্যবহার করা যায়।

যারা সাহস করে শুরু করতে চা্চ্ছেন, মন্তব্য করুন, প্রশ্ন করুন। কোন সহযোগিতার প্রয়োজন হলে আমরা তো আছি।