উদ্যোক্তা সমস্যা ও সমাধান

উদ্যোক্তা বন্ধু গণ, আমরা প্রায় সময়ই বিভিন্ন সমস্যায় পড়ি। এই বিভাগটি সমস্যা ও সমাধানের জন্য। কিছু সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করলাম। এছাড়াও অন্যান্য সমস্যা প্রতিনিয়তই সৃষ্টি হতে পারে। মন্তব্য তে আপনার সমস্যা, প্রশ্ন  জানান, প্রিয় উদ্যোক্তা বন্ধু আপনাকে নিশ্চয়ই সহযোগিতা করবো।

ধন্যবাদ।

 

20 thoughts on “উদ্যোক্তা সমস্যা ও সমাধান

    1. burhan_74@yahoo.com

      ভাই আমি কিশরগঞ্জ জেলাধীন নিকলী উপজেলার সিংপুর ইউনিয়নের উদ্যোক্তা। আমার এখানে নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি আমাকে ইউডিসি তে রাখতে চাইছেন না। আমার সাথে তার আপন ভাতিজাকে দিয়েছেন। কাজ করার জন্য। আমি সারাদিন কাজ করে দুইশ টাকা ও পায় না। চেয়ারম্যান এর ভাতিজা পায় চার-পাঁছ শ টাকা। আমি কাজ করি টাকা নেয় চেয়ারম্যান এর ভাতিজা। কথা বললে চেয়ারম্যান বলেন ভালো লাগলে থাকো না হলে চলে যাও। তা ছাড়া আমার নামে মিথ্যা তুলে।

  1. Asaduzzaman Noor

    প্রিয় উদ্যোক্তা বন্ধুরা,
    আশা করি সবাই ভালো আছেন। জন্ম নিবন্ধনের জন্ম তারিখ ভূল এটা হচ্ছে আমাদের দেশের সব জনগনের একটা বড় সমস্যা।কারন একটা জন্মনিবন্ধনের জন্ম তারিখ সংশোধন করতে একজন মানুষ কে অনেকটা ঝামেলা পোহাতে হয়। আমার ইউনিয়নে লোকদের যে ধরনের সমস্যা আশা করি আপনাদের সবার-ই একই সমস্যা। জন্ম নিবন্ধনের ভূল সংশোধন করতে হলে প্রথমে ভূল সংশোধন ফ্রম পুরন করতে হবে, পরে নিচের (১ ও ২ নং কলামে) স্ব স্ব ইউনিয়নের সচিব ও চেয়াম্যান এর সাইন নিতে হবে এবং (৩ নং কলামে) জেলা প্রশাসক/উপপরিচালক, স্থানীয় সরকার/ সি.ই.ও/ আঃ নিঃ ক/ উপজেলা নির্বাহী অফিসারের এদের যেকোন একজনের সুপরিশ নিয়ে সেই ফর্ম এর সাথে স্কুল সার্টিফিকেট এর সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে এবং সাথে জন্ম নিবন্ধেনের মূল কপি জমা দিতে হবে। পরে নিম্ন লিখিত ঠিকানা জমা দিতে হবে।সব কাগজ পত্র ঠিক থাকলে জমা নেবার পরে ২১ কার্য দিবস পরে আশা করা যায় ঠিক হয়ে যাবে।

    বিঃ দ্রঃ সত্যায়িত প্রমাণক, মূল জন্ম সনদ এবং ১,২ ও ৩ নং কলাম যথাযথভাবে পূরণসহ অনুস্বাক্ষরকৃত সংশোধিত ছক- এ মূল আবেদন ।

    প্রকল্প পরিচালক
    জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্প
    স্থানীয় সরকার বিভাগ
    পরিবহন পুল ভবন (কক্ষ নং ৯০৮-৯)
    সচিবালয় লিংক রোড, ঢাকা-১০০০।
    (দৃষ্টি আকর্ষণঃ সিস্টেম এনালিস্ট, জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ।)

    ধন্যবাদ

  2. Asaduzzaman Noor

    প্রিয় উদ্যোক্তা বন্ধুরা,
    প্রশ্নটা ছিল এমন NID ভূল সংশোধন কিভাবে করবো?
    এটা ছারাও আরো অনেক প্রশ্ন থেকে যায় । তাই আমি কিছু প্রশ্ন ও উত্তর দিলাম আশা করি কারো বুঝতে সমস্যা হবে না। তারপরও যদি কারো কিছু বুঝতে সমস্যা হয় তাহলে মন্তব্য করতে পারেন। আমরা সমাধান দিয়ে দিব ইনশাল্লাহ।
    ধন্যবাদ

    ১। প্রশ্নঃ কার্ডের তথ্য কিভাবে সংশোধন করা যায়?
    উত্তরঃ এনআইডি রেজিস্ট্রেশন উইং/উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে ভুল তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হবে। সংশোধনের পক্ষে পর্যাপ্ত উপযুক্ত দলিলাদি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

    ২। প্রশ্নঃ কার্ডে কোন সংশোধন করা হলে তার কি কোন রেকর্ড রাখা হবে?
    উত্তরঃ সকল সংশোধনের রেকর্ড সেন্ট্রাল ডাটাবেজে সংরক্ষিত থাকে।

    ৩। প্রশ্নঃ ভুলক্রমে পিতা/স্বামী/মাতাকে মৃত হিসেবে উল্লেখ করা হলে সংশোধনের জন্য কি কি সনদ দাখিল করতে হবে?
    উত্তরঃ জীবিত পিতা/স্বামী/মাতাকে ভুলক্রমে মৃত হিসেবে উল্লেখ করার কারণে পরিচয়পত্র সংশোধন করতে হলে সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয়পত্র দাখিল করতে হবে।

    ৪। প্রশ্নঃ আমি অবিবাহিত। আমার কার্ডে পিতা না লিখে স্বামী লেখা হয়েছে। কিভাবে তা সংশোধন করা যাবে?
    উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে আপনি বিবাহিত নন মর্মে প্রমাণাদিসহ আবেদন করতে হবে।

    ৫। প্রশ্নঃ বিয়ের পর স্বামীর নাম সংযোজনের প্রক্রিয়া কি?
    উত্তরঃ নিকাহনামা ও স্বামীর আইডি কার্ড এর ফটোকপি সংযুক্ত করে NID Registration Wing/ সংশ্লিষ্ট উপজেলা/ থানা/ জেলা নির্বাচন অফিস বরাবর আবেদন করতে হবে।

    ৬। প্রশ্নঃ বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে। এখন ID Card থেকে স্বামীর নাম বিভাবে বাদ দিতে হবে?
    উত্তরঃ বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত দলিল (তালাকনামা) সংযুক্ত করে NID Registration Wing/সংশ্লিষ্ট উপজেলা/ থানা/ জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে।

    ৭। প্রশ্নঃ বিবাহ বিচ্ছেদের পর নতুন বিবাহ করেছি এখন আগের স্বামীর নামের স্থলে বর্তমান স্বামীর নাম কিভাবে সংযুক্ত করতে পারি?
    উত্তরঃ প্রথম বিবাহ বিচ্ছেদের তালাকনামা ও পরবর্তী বিয়ে কাবিননামাসহ সংশোধন ফর্ম পূরণ করে আবেদন করতে হবে।

    ৮। প্রশ্নঃ আমি আমার পেশা পরিবর্তন করতে চাই কিন্তু কিভাবে করতে পারি?
    উত্তরঃ এনআইডি রেজিস্ট্রেশন উইং/উপজেলা/জেলা নির্বাচন অফিসে প্রামাণিক কাগজপত্র দাখিল করতে হবে। উলেখ্য, আইডি কার্ডে এ তথ্য মুদ্রণ করা হয় না।

    ৯। প্রশ্নঃ আমার ID Card এর ছবি অস্পষ্ট, ছবি পরিবর্তন করতে হলে কি করা দরকার?
    উত্তরঃ এক্ষেত্রে নিজে সরাসরি উপস্থিত হয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হবে।

    ১০। প্রশ্নঃ নিজ/পিতা/স্বামী/মাতার নামের বানান সংশোধন করতে আবেদনের সাথে কি কি দলিল জমা দিতে হবে?
    উত্তরঃ এসএসসি/সমমান সনদ, জন্ম সনদ, পাসপোর্ট, নাগরিকত্ব সদন, চাকুরীর প্রমাণপত্র, নিকাহ্‌নামা, পিতা/স্বামী/মাতার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি জমা দিতে হয়।

    ১১। প্রশ্নঃ নিজের ডাক নাম বা অন্য নামে নিবন্ধিত হলে সংশোধনের জন্য আবেদনের সাথে কি কি দলিল জমা দিতে হবে?
    উত্তরঃ এসএসসি/সমমান সনদ, বিবাহিতদের ক্ষেত্রে স্ত্রী/ স্বামীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, ম্যাজিট্রেট কোর্টে সম্পাদিত এফিডেভিট ও জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি,ওয়ারিশ সনদ,ইউনিয়ন/পৌর বা সিটি কর্পোরেশন হতে আপনার নাম সংক্রান্ত প্রত্যয়নপত্র।

    ১২। প্রশ্নঃ পিতা/মাতাকে ‘মৃত’ উল্লেখ করতে চাইলে কি কি সনদ দাখিল করতে হয়?
    উত্তরঃ পিতা/মাতা/স্বামী মৃত উল্লেখ করতে চাইলে মৃত সনদ দাখিল করতে হবে।

    ১৩। প্রশ্নঃ ঠিকানা কিভাবে পরিবর্তন/ সংশোধন করা যায়?
    উত্তরঃ শুধুমাত্র আবাসস্থল পরিবর্তনের কারনেই ঠিকানা পরিবর্তনের জন্য বর্তমানে যে এলাকায় বসবাস করছেন সেই এলাকার উপজেলা/ থানা নির্বাচন অফিসে ফর্ম ১৩ এর মাধ্যমে আবেদন করা যাবে। তবে একই ভোটার এলাকার মধ্যে পরিবর্তন বা ঠিকানার তথ্য বা বানানগত কোন ভুল থাকলে সাধারণ সংশোধনের আবেদন ফরমে আবেদন করে সংশোধন করা যাবে।

    ১৪। প্রশ্নঃ আমি বৃদ্ধ ও অত্যন্ত দরিদ্র ফলে বয়স্ক ভাতা বা অন্য কোন ভাতা খুব প্রয়োজন। কিন্তু নির্দিষ্ট বয়স না হওয়ার ফলে কোন সরকারী সুবিধা পাচ্ছি না। লোকে বলে ID Card –এ বয়সটা বাড়ালে ঐ সকল ভাতা পাওয়া যাবে?
    উত্তরঃ ID Card এ প্রদত্ত বয়স প্রামাণিক দলিল ব্যতিত পরিবর্তন সম্ভব নয়। উল্লেখ্য, প্রামানিক দলিল তদন্ত ও পরীক্ষা করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হয়।

    ১৫। প্রশ্নঃ একই পরিবারের বিভিন্ন সদস্যের কার্ডে পিতা/মাতার নাম বিভিন্নভাবে লেখা হয়েছে কিভাবে তা সংশোধন করা যায়?
    উত্তরঃ সকলের কার্ডের কপি ও সম্পর্কের বিবরণ দিয়ে NID Registration Wing/ উপজেলা/ জেলা নির্বাচন অফিস বরাবর পর্যাপ্ত প্রামাণিক দলিলসহ আবেদন করতে হবে।

    ১৬। প্রশ্নঃ আমি পাশ না করেও অজ্ঞতাবশতঃ শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তদুর্দ্ধ লিখেছিলাম এখন আমার বয়স বা অন্যান্য তথ্যাদি সংশোধনের উপায় কি?
    উত্তরঃ আপনি ম্যাজিট্রেট আদালতে এস.এস.সি পাশ করেননি, ভুলক্রমে লিখেছিলেন মর্মে হলফনামা করে এর কপিসহ সংশোধনের আবেদন করলে তা সংশোধন করা যাবে।

    ১৭। প্রশ্নঃ ID Card এ অন্য ব্যক্তির তথ্য চলে এসেছে। এ ভুল কিভাবে সংশোধন করা যাবে?
    উত্তরঃ ভুল তথ্যের সংশোধনের পক্ষে পর্যাপ্ত দলিল উপস্থাপন করে NID Registration Wing/সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে।এক্ষেত্রে বায়োমেট্রিক যাচাই করার পর সঠিক পাওয়া গেলে সংশোধনের প্রক্রিয়া করা হবে।

    ১৮। প্রশ্নঃ রক্তের গ্রুপ অন্তর্ভূক্ত বা সংশোধনের জন্য কি করতে হয়?
    উত্তরঃ রক্তের গ্রুপ অন্তর্ভুক্ত বা সংশোধন করতে রক্তের গ্রুপ নির্ণয়কৃত ডায়াগনোসটিক রিপোর্ট দাখিল করতে হয়।

    ১৯। প্রশ্নঃ বয়স/ জন্ম তারিখ পরিবর্তন করার প্রক্রিয়া কি?
    উত্তরঃ এসএসসি বা সমমানের পরীক্ষার সনদের সত্যায়িত ফটোকপি আবেদনের সাথে জমা দিতে হবে। এসএসসি বা সমমানের সনদ প্রাপ্ত না হয়ে থাকলে সঠিক বয়সের পক্ষে সকল দলিল উপস্থাপনপূর্বক আবেদন করতে হবে। আবেদনের পর বিষয়টি তদন্তপূর্বক প্রয়োজনে ডাক্তারী পরীক্ষা সাপেক্ষে সঠিক নির্ধারণ করে প্রয়োজনীয় সংশোধন করা হবে।

    ২০। প্রশ্নঃ স্বাক্ষর পরিবর্তন করতে চাই, কিভাবে করতে পারি?
    উত্তরঃ নতুন স্বাক্ষর এর নমুনাসহ গ্রহণযোগ্য প্রমাণপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে। তবে স্বাক্ষর একবারই পরিবর্তন করা যাবে।

    ২১। প্রশ্নঃ আমার জন্ম তারিখ যথাযথভাবে লেখা হয়নি, আমার কাছে প্রামাণিক কোন দলিল নেই, কিভাবে সংশোধন করা যাবে?
    উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    ২২। প্রশ্নঃ একটি কার্ড কতবার সংশোধন করা যায়?
    উত্তরঃ এক তথ্য শুধুমাত্র একবার সংশোধন করা যাবে। তবে যুক্তিযুক্ত না হলে কোন সংশোধন গ্রহণযোগ্য হবে না।

  3. nasirahmad88

    ভোটার অাইডি কার্ড এর নামের ভূল সংশোধনের জন্য আপনার নিকটস্থ থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে যোগাযোগ করুন। অথবা Online এ nidw.gov.bd তে গিয়ে আবেদন করুন এবং পরতবর্তী নির্দেশনা অনুসরন করুন।
    ধন্যবাদ।

  4. sful

    আমি মোঃ শরিফুল ইসলাম, উদ্দ্যোক্তা ৮ নং বাশবাড়ীয়া ইউনিয়ন পরিষদ, মহেশপুর, ঝিনাইদহ।আমি ইউ.ডি, সি তে প্রথম থেকে আছি। কিন্তু গত মে ২০১৬ইং মাসে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিবর্গের সুপারিশে একটি জন্ম নিবন্ধন সনদ প্রদান করি সনদটি অনলাইন না থাকায় ইউ.এন .ও. স্যার আমাকে কোন শোকজ না করে আমার UDC তালাবদ্ধ করে রাখে। UNO স্যার আমাকে না জানিয়ে গত ২১/০৭/২০১৬ ইং তারিখ হতে অন্য এক জন কে UDC তালার চাবি প্রদান করে। কিন্তু গত ১০/১১/২০১৪ ইং তারিখে জাতীয় প্যারেড মাঠে প্রধান মন্ত্রী আমদের কে অভয় দেন যে আমাদেরকে কেউ UDC থেকে সরাতে পারবেনা। আমি যদি কোন অপরাধ করে থাকি তাহলে UNO স্যার আমাকে কোন শোকজ ছাড়া আর একজন কে কিভাবে UDC তে বসাতে পারে?
    এমতাবস্থায় সকল উ্দোক্তা বন্ধুদের কে জানাইতেছি যে , আমার প্রতি যে অবিচার করা হয়েছে তার জন্য প্রতিবাদ করবারএবং সকলে মিলে উদ্ধতন কর্তুপ ক্ষকে অবহিত করবার।
    যোগাযোগঃ
    মোঃ শরিফুল ইসলাম
    ৮নং বাশবাড়ীয়া ইউ.পি
    মহেশপুর, ঝিনাইদহ
    মোবাঃ ০১৯২৯-৩৫৯৫০৩

  5. Asaduzzaman Noor

    মোঃ শরিফুল ইসলাম আপনার প্রশ্ন পুরাটা বুঝা যাচ্ছে না। আরও খোলামেলা লিখুন অথবা ফোন করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০ পর্যন্ত। তারপরে বাকি পরামর্শ দেয়া যাবে।
    আপনাকে আপনার সমস্যা তুলে ধরার জন্য ধন্যবাদ।

  6. pcsurjo@gmail.com

    আসসলামু আলাইকুম,
    রিয়েল উদ্যোক্তা শুভেচ্ছা রইল। ভাইজান অতি কষ্টের সাথে এই পোষ্ট টি আমি আপনার নিকট লিখছি। দেয়ালে পিঠ ঠেকে গেছে আমার। নর্বনির্বাচিত চেয়ারম্যান সপথ গ্রহন করার পরে থেকে সচীব মহোদয় ডিজিটাল সেন্টার টাকে জং পড়া মরিচার মত করে রেখেছে। জন্ম নিবন্ধন থেকে শুরু করে যাবতীয় সকল কাজ সচিব মহোদয় নিজে করে এবং বাহির থেকে করে নিয়ে আসে। এ টু আই পরিবারকে বিষয়টি অনেকবার অবগত করলেও তিনারা কোন পদক্ষেপ গ্রহন করেন নি। শুধু সান্তনার বানি দিয়েছেন।তারপর উপজেলা নির্বাহী অফিসার আঃ রহমান স্যারকে জানাই। তিনি উপজেলা এ্যাসিষ্টেন্ট প্রোগামার সমির কুমার স্যার কে দেন। এপি স্যর সরজমিনে তদন্ত করে সত্যতা জানতে পারেন। পরে নির্বাহী অফিসার কে বলেন, নির্বাহী অফিসার চেয়ারম্যান ও সচিব কে লিখিত চিঠি দেন। সেই চিঠি উপেক্ষা করে সচিব মহোদয়, নিজেতের মত কাজ করছেন, পরবর্তীতে আমি ডিসি মহোদয়কে অবগত করি। তিনি আমার চিঠি পড়ে উপজেলা নির্বাহী অফিসার কে ২ দিনের ভেতর তদন্ত রিপোট জমা দিতে বলেন। নির্বাহী অফিসার ২ দনের ভেতরে আমার পক্ষে ডিসি মহোদয়ের নিকট তদন্ত রিপোট জমা দেন। কিন্তু জমা দেওয়ার পর থেকে মাসের পর মাস পেরিয়ে গেলেও কোন কার্যক্রম হয়নি। সচিব মহোদয় এখন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের একঘোরে করে রেখেছেন। কোন কাজ তো দূরের কথা। ইউনিয়ন পরিষদের কোন ইনভেশন কাজেও আমাদের কে ডাকে না। এমনকি আমরা যে নতুন কোন ইনভেশন করবো সেটাও পারি না। কারন আমাদের কে আউট সাইডের বাহিরে রাখে সব সময়। আমার প্রশ্ন হলো তার সাথে তো আমার কোন শত্রুতা নেই। আমার উপজেলায় ৬ টি ইউনিয়ন ৫ টি ইউনিয়নে উদ্যোক্তা সকল কাজ করে। তা হলে কেন আমার ইউনিয়নে আমি কাজ পায় না। আমি কি কাজে অদক্ষ আর অদক্ষ যতি হই। তাহলে কেন ২০১৪-২০১৫ সালে ডিসি মহোদয় পুরুষ ও মহিলা উদ্যোক্তা খুলনা জেলার বর্ষষেরা পুরস্কর প্রদান করলেন। তিনি সরকারী চাকুজিবী, তার তো নিদ্রিষ্ট বেতন আছে। আমাদের তো কোন বেতন নেই। সচিব মহোদয়ের সংসার আছে। আমাদের কি সংসার সাকতে পারে না? তবে কেন আমাদের সামান্য আয়ে তিনি ভাগ বসান। তার কত টাকা লাগবে?

    রিয়েল উদ্যোক্তার কাছে আমার আকুল আবেদন আদেও কি আমি আমার সম্মানীত কাজ ফিরে পাবো ?

    জি,এম, শরীফুল ইসলাম (সবুজ)
    উদ্যোক্তাও পরিচালক
    সেনহাটী ইউনিয়ন ডিজিটাল সেন্টার
    উপজেলাঃদিঘলিয়া জেলাঃখুলনা।
    মোবাঃ ০১৯১১-৩৯৯৪৮৫
    ০১৬৭১-৬০৩৮৮৭
    ইমেইল-pcsurjo@gmail.com

  7. Asaduzzaman Noor

    জি,এম, শরীফুল ইসলাম (সবুজ) ভাই,
    আপনার ব্যাপারটা শোনার পড়ে খুবই খারাপ লাগলো। আপনি যতো তারাতারি সম্ভব যুবায়ের স্যারের সাথে যোগাযোগ করুন। আমি যুবায়ের স্যারের নাম্বার দিয়ে দিচ্ছি দয়া করে স্যার কে সর্ম্পূন ব্যপারটা বুঝিয়ে বলুন।

    যুবায়ের স্যার
    মোবইল নং- ০১৭১১-১৪৭৬৬০

  8. boirati86@gmail.com

    ভাই আপনারা সবাই কেমন আছেন? আমি ভাল আছি? ভাই আমি আজ প্রথম রিয়েল উদ্যোক্তা সদস্য হইলাম আমার প্রশ্ন হল আমি আমি ছবি ছাড়া সদস্য হয়েছি এখন আমি কি করে আমার ছবি যুক্ত করতে পারব।বললে অনেক উপকার হত।

  9. Asaduzzaman Noor

    অবশ্যই করা যাবে, প্রথমে আপনি লগইন করুন তারপর, উপরের ডান দিকে আপনার নাম লেখা আছে যেখানে সেখানে মাউস রাখলে কয়েকটা অপশন অাসবে সেখান থেকে আপনার প্রফাইল সম্পাদন এই টাতে ক্লিক করুন । পরে ডান দিকে Avatar এ Browse এ গিয়ে আপনার ছবির অবস্থান দেখিয়ে দিন তারপরে প্রফাইল হালনাগাদে ক্লিক করুন ব্যাস হয়ে গেলো। এভাবেই আপনি আপনার প্রফাইলের ছবি পরিবর্তন করতে পারবেন। ধন্যবাদ

মন্তব্য করুন